Notice to Ola-Uber: iPhone ব্যবহারে বেশি ভাড়া, Android-এ কম? কাঠগড়ায় Ola, Uber, নোটিস ধরাল কেন্দ্র

<p><span style="font-weight: 400;"><strong>নয়াদিল্লি:</strong> ফোন অনুযায়ী ভাড়া দেখানোর অভিযোগ ছিলই। এবার বিপাকে পড়ল অ্যাপ ক্যাব সংস্থা Ola এবং Uber. দুই সংস্থাকে নোটিস ধরাল কেন্দ্রীয় সরকার। ক্রেতা সুরক্ষা বিভাগের তরফে নোটিস ধরানো হয়েছে। ফোনের নিরিখে কেন আলাদা আলাদা ভাড়া দেখানোর যে অভিযোগ উঠছে, তা নিয়ে জবাব চাওয়া হয়েছে দুই সংস্থার কাছ থেকে। (Notice to Ola-Uber)</span></p> <p><span style="font-weight: 400;">Ola এবং Uber, দুই অ্যাপ ক্যাব সংস্থার বিরুদ্ধে বেশ কিছু দিন ধরেই ভূরি ভূরি অভিযোগ জমা হচ্ছিল। iPhone এবং Android ফোন থেকে গাড়ি বুক করলে, একই&nbsp; যাত্রাপথে দু&rsquo;রকমের ভাড়া দেখানো হচ্ছে বলে অভিযোগ জমা পড়ে। সেই নিয়েই দুই সংস্থাকে নোটিস দিল কেন্দ্রীয় সরকার। (Notice to Ola-Uber)</span></p> <p><span style="font-weight: 400;">কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী দুই সংস্থাকে নোটিস ধরানোর কথা জানিয়েছেন। তিনি বলেন, &ldquo;অ্যাপ ক্যাব বুক করতে কোন ফোন ব্যবহার করা হচ্ছে,&nbsp; iPhone না Android, তার নিরিখে ভাড়ায় পার্থক্য চোখে পড়ছে অভিযোগ সামনে আসে। বিষয়টি পর্যবেক্ষণ করেই ক্রেতা সুরক্ষা বিভাগের তরফে Ola এবং Uber-কে নোটিস ধরানো হয়েছে। জবাব চাওয়া হয়েছে তাদের কাছ থেকে।&rdquo;</span></p> <blockquote class="twitter-tweet"> <p dir="ltr" lang="en">As a follow-up to the earlier observation of apparent <a href="https://twitter.com/hashtag/DifferentialPricing?src=hash&amp;ref_src=twsrc%5Etfw">#DifferentialPricing</a> based on the different models of mobiles (<a href="https://twitter.com/hashtag/iPhones?src=hash&amp;ref_src=twsrc%5Etfw">#iPhones</a>/ <a href="https://twitter.com/hashtag/Android?src=hash&amp;ref_src=twsrc%5Etfw">#Android</a>) being used, Department of Consumer Affairs through the CCPA, has issued notices to major cab aggregators <a href="https://twitter.com/hashtag/Ola?src=hash&amp;ref_src=twsrc%5Etfw">#Ola</a> and <a href="https://twitter.com/hashtag/Uber?src=hash&amp;ref_src=twsrc%5Etfw">#Uber</a>, seeking their&hellip;</p> &mdash; Pralhad Joshi (@JoshiPralhad) <a href="https://twitter.com/JoshiPralhad/status/1882338956638880082?ref_src=twsrc%5Etfw">January 23, 2025</a></blockquote> <p><span style="font-weight: 400;">এক মাস আগেও দুই অ্যাপ ক্যাব সংস্থাকে সতর্ক করেছিলেন জোশী। গ্রাহকদের এভাবে শোষণ করা যাবে না বলে মন্তব্য করেছিলেন তিনি। এর পর ক্রেতা গ্রাহক সুরক্ষা বিভাগকে অভিযোগ খতিয়ে দেখতে নির্দেশ দেন। সত্যিই যদি এমনটা ঘটে থাকে, তাতে গ্রাহকরা প্রতারিত হচ্ছেন বলে মন্তব্য করেছিলেন তিনি। জানিয়েছিলেন, এমনটা হলে অন্যায় করছে দুই সংস্থাই। এবার সেই নিয়ে নোটিস গেল দুই সংস্থার কাছে।&nbsp;</span></p> <p><span style="font-weight: 400;">Ola এবং Uber, দুই অ্যাপ ক্যাব সংস্থার বিরুদ্ধে বেশ কিছু দিন ধরেই ভাড়ায় অনিয়মের অভিযোগ উঠছে। সোশ্যাল মিডিয়ায় রীতিমতো স্ক্রিনশট দিয়ে দুই সংস্থার বিরুদ্ধে অভিযোগ করেন অনেকেই। বলা হয়, iPhone থেকে গাড়ি বুক করলে যত ভাড়া দেখানো হয়, Android থেকে গাড়ি বুক করলে ওই একই দূরত্বের ভাড়া কম দেখানো হয়। iPhone থেকে গাড়ি বুক করলে যে দূরত্ব যেতে ৩৪২ টাকা ভাড়া দেখানো হয়, Android থেকে বুক করলে সম দূরত্ব যেতে ২৯০ টাকা দেখানো হয় স্ক্রিনে। কেন এই বৈষম্য, প্রশ্ন তোলেন অনেকেই।</span></p> <p><span style="font-weight: 400;">এর পরই নড়েচড়ে বসে কেন্দ্র। সেই মতো নোটিস গেল Ola এবং Uber-এর কাছে। শুধু অ্যাপ ক্যাবই নয়, অনলাইন খাবার সরবরাহকারী সংস্থা এবং টিকিট বুকিং সংস্থাগুলিও একই ভাবে গ্রাহকদের সঙ্গে প্রতারণা করছে বলে অভিযোগ সামনে এসেছে। সেই নিয়েও তদন্তের নির্দেশ দিয়েছে কেন্দ্র। </span></p>

from india https://ift.tt/pi17ZOx
via IFTTT

Post a Comment

0 Comments